pytheya.blogspot.com Webutation

১৭ মার্চ, ২০১২

Bani Israel: প্রলুব্ধকারী ধর্মীয় রীতিনীতির ফাঁদে।


কনান (Canaan) বিজয়ের সময় অনেক অসভ্য জাতি দেশটি দখল করেছিল। তারা ছিল অত্যন্ত নিষ্ঠুর ও দুর্ধর্ষ। তাদের ধর্ম ও নীতিজ্ঞান ছিল দুষ্ট প্রকৃতির ও ন্যাক্কারজনক। তারা বিশ্বাস করত- when the physical body dies, the npš ("soul") departs from the body to the land of Mot. Bodies were buried with grave goods, and offerings of food and drink were made to the dead to ensure that they would not bother the living. Dead relatives were venerated and sometimes asked for help.-(Segal, Alan F. Life after death).

প্রতিমাপূজক এসব কনানীয়দের একটি ধর্মীয় স্থানে ছিল দশটি পাথরের বিশ্বাস স্তম্ভ যাদের বড়টি ছিল দশ ফুট নয় ইঞ্চি উঁচু এবং ছোটটি ছিল পাঁচ ফুট সাত ইঞ্চি। এই পিলারগুলি ছিল একটি বাঁকা সাঁরিতে সাধারণভাবে উত্তর দক্ষিণে বিস্তৃত। তাদের এই পবিত্র পিলারগুলি ঘর্ষণ ও ভক্তদের চুম্বনের ফলে স্থানে স্থানে মসৃণ ছিল। 

ম্যাপ অব কনান।
যৌনদেবতা (Astarte)
সম্ভবতঃ এগুলি হযরত ইব্রাহিমের সময় স্থাপন করা হয়েছিল। কাছেই ছিল দু’টি বড় গুহা যা একটি সরু, বক্রপথ দ্বারা সংযুক্ত হয়েছে। সম্ভবতঃ এটি দৈববাণী দেয়ার জন্যে ব্যাবহার করা হত। এই উচ্চঃস্থলী সম্ভবত ১৫০ ফুট লম্বা এবং ১২০ ফুট চওড়া ছিল। দৃশ্যতঃ কোন দালান-কোঠা এর সঙ্গে যুক্ত ছিল না। নবজাত শিশুদের জন্যে এই উচ্চঃস্থলীর সকল এলাকা ছিল একটি কবর স্বরূপ। সম্ভবতঃ তারা দেবতাদের উদ্দেশ্যে উৎসর্গ করত তাদের প্রথমজাত সন্তান। মাথা প্রথমে ঢুকিয়ে দেহগুলিকে তারা মাটির পাত্রে আবদ্ধ করত এবং দু’তিনটি ছোট পাত্র সাধারণতঃ একটি বাটি ও একটি জগ সঙ্গে দেয়া হত। 

তাদের যৌনদেবতা ছিল এস্টাটি (Astarte)। এই দেবতার মূর্ত্তিগুলি এমনভাবে তৈরী যা বিকৃত যৌনাচারে উৎসাহ যোগাত। তাদের এই প্রকার উপাসনা দ্বারা তারা সমস্ত পরিবেশ কি পরিমানে নষ্ট করেছিল তা ছিল কল্পনার অতীত। তাছাড়া তারা পুরুষে পুরুষে মিলিত হত; নিকট আত্মীয় তথা পিতা-মাতা, ভাই-বোন, মামা-মামী, চাচা-চাচী প্রভৃতির সাথে যৌন সম্পর্ক স্থাপন করত; এমনকি পশুর সঙ্গেও যৌন সঙ্গমে লিপ্ত হত। এদের এইসব ঘৃণ্য এবং জঘণ্য কর্মকান্ডের কারণে খোদা ইস্রায়েলীদেরকে জানিয়ে ছিলেন- ‘যে সকল জাতিকে আমি তোমাদের সম্মুখ থেকে দূর করব, তারা এই সমস্ত দ্বারা অশুচি হয়েছে; এবং দেশও অশুচি হয়েছে; অতএব আমি ওদের অপরাধ ওদেরকে ভোগ করাব এবং দেশ নিজ নিবাসীদেরকে উৎগীরণ করবে।’

বা’ল দেবতা।
কৃষিজীবিদের প্রকৃতি পূজা ছিল কনানীয়দের ধর্ম। বা’ল দেবতা (বা’ল অর্থ স্বামী/ মালিক; স্বর্ণ দ্বারা নির্মিত বিশ গজ উচ্চতার এই দেবতার মুখ ছিল চারটি) শস্য, তেল, ও দ্রাক্ষারস দিয়েছে। এজন্যে তার অনুসারীরা তার উদ্দেশ্যে প্রার্থনা নিবেদন করে ও ধন্যবাদ জানায়। প্রকৃতির সঙ্গে বা‘লের সম্পর্ক ছিল এর বাৎসরিক পুনরাগমন ও প্রস্থানের সঙ্গে। দেবতার পুনর্জাগরণ ও মৃত্যুর সময় উপাসনাকারীরা বিলাপ ও অঙ্গছেদন করত এবং পুনর্জাগরণের সময় লাগামহীনভাবে নিজেরা বিবাহ করত এবং আনন্দ ও স্ফুর্তিতে মেতে থাকত।

বা’লদেবতা জীবন দান করতে ও ধ্বংস করতে পারত। এ কারণে তাকে সন্তুষ্ট করতে উপহার দিতে হত। এমনকি তাদের সন্তানদের দিতে হত। পুনর্জাগরণের সময় অসভ্যভাবে রাত্রিকালে মদ্যপান ইত্যাদি দ্বারা তারা হৈ-হল্লা করত। যৌন অনৈতিকতা দেবতা পূজার অঙ্গ হওয়ার কারণে হেয়ালীপূর্ণ প্রজনন পদ্ধতি ছিল তাদের জীবনের প্রকৃতি। 

সাধারণভাবে এসব দেবতারা পরিচিত হত শহর অথবা উপাসনার স্থান অনুযায়ী। তারা প্রাণী জগতের ষাঁড়, সিংহ, গরু, পায়রা ও শিকারী পাখীর প্রতীক দ্বারা প্রতিনিধিত্ব করত যাতে প্রজনন শক্তি অথবা সূর্য্যরে গ্রাসকারী শক্তি ছিল। বা’লদেবতার সঙ্গে একজন বালাৎ বা যোগাযোগ রক্ষাকারী দেবতার পূজা করা হত। সেমেটিক ধর্মের সকল স্থানে (বাবিল, কনান, অরাম প্রভৃতি) দেবতারা দ্বৈত লিঙ্গে প্রতিনিধিত্ব করত। দেবতার মন্দিরে তার নামে যৌন কাজের অনুমতি বা আদেশ ছিল এবং মহিলা ও পুরুষ বেশ্যারা মন্দিরে পরিচর্যা করার জন্যে বাস করত। এই সকল স্থানে পূজার অংশ হিসেবে অদ্ভূত ও অতিপ্রাকৃতিক কামনা প্রবৃত্তির সৃষ্টি হত এবং আগত কুমারীদেরকে তাদের সতীত্ব উপহার দিতে হত। কনানীয়দের এমন অসংখ্য দেবদেবী ছিল-

Anat, -virgin goddess of war and strife, sister and putative mate of Ba'al Hadad. 

Athirat, -"walker of the sea", Mother Goddess, wife of El, also known as Elat or Asherah. 
Athtart, -better known as Astarte, assists Anat in The Myth of Ba'al.
Attar, -god of the morning star who tried to take the place of the dead Baal and failed. 
Baalat or Baalit, -the wife or female counterpart of Baal. 


Ba'al Hadad, -storm god. 
Baal Hammon, -god of fertility. 
Dagon, -god of crop fertility and grain, father of Ba'al Hadad. 
El Elyon and El; also transliterated as Ilu. 
Eshmun, -goddess of healing. 


Ishat, -goddess of fire. She was slain by Anat. 
Kotharat, -goddesses of marriage and pregnancy. 
Kothar-wa-Khasis, -god of craftsmanship. 
Lotan, -seven-headed serpent ally of Yam. 
Marqod, -God of Dance. 


Melqart, -king of the city. 
Molech or Moloch, -putative god of fire. 
Mot or Mawat, -god of death. 
Nikkal-wa-Ib, -goddess of orchards and fruit. 
Qadeshtu, -"Holy One", putative goddess of love. 


Resheph, -god of plague and of healing. 
Shachar and Shalim, -twin gods of dawn and dusk, respectively. 
Shamayim, -the god of the heavens. 
Shapash, -goddess of the sun. 
Yaw -the god of the sea and the river, also called Judge Nahar (judge of the river). 


Sydyk, -the god of righteousness or justice and linked to the planet Jupiter. 
Yahweh -the god of Israel. 
Yarikh, -god of the moon and husband of Nikkal.

বনি ইস্রায়েল (Bani Israel) প্রথমে কনান বিজয়ের সময় এইসব দেবদেবী ও পূজার আরাধনাকারীদেরকে খোদার নির্দেশে সম্পূর্ণরূপে উচ্ছেদ ও নির্মূল করেছিল। কেননা তাদেরকে এমন নির্দেশ দেয়া হয়েছিল-

When thou art come into the land which the LORD thy God giveth thee, thou shalt not learn to do according to the abominations of those nations. There shall not be found among you any one who maketh his son or his daughter to pass through the fire, or who useth divination, or an observer of times, or an enchanter, or a witch, 11or a charmer, or a consulter with familiar spirits, or a wizard, or a necromancer. For all who do these things are an abomination unto the LORD, and because of these abominations the LORD thy God doth drive them out from before thee, -Deuteronomy-(18:9–12)

কিন্তু পরবর্তীতে কিছু কিছু জায়গায় তারা আপোষ চুক্তি করে ও কনানীয়দের ঐসব ঘৃণিত ও জঘণ্য কর্মকান্ডগুলি চালিয়ে যাবার সুযোগ দেয়। ফলে পরবর্তী বৎসরগুলোতে এর প্রভাবে তাদের ধর্মীয় জীবন নষ্ট হয়। তারা কনানীয়দের প্রলুব্ধকারী ধর্মীয় রীতিনীতির ফাঁদে পড়ে এবং তারা মূসার শরীয়তের কড়াকড়ি থেকে বিপথে চলে যায়। কোরআন জানায় -অতঃপর তাদের পরে এল অপদার্থ পরবর্তীরা। তারা নামাজ নষ্ট করল এবং কূ-প্রবৃত্তির অনুবর্তী হল।-(১৯:৫৯)

সমাপ্ত।
ছবি: Wikipedia, realhistoryww.
উৎস; দা হার্ট অব হিব্রু হিস্ট্রি- এইচ, আই, হেস্টার। 
এন্সিয়েন্ট হিস্ট্রি অব ইস্রায়েল- ফাদার ডি ভক্স। 
হিস্ট্রি অব জিউজ- মিলম্যান।
Life after death: a history of the afterlife in the religions of the West)-Segal, Alan F. 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন