pytheya.blogspot.com Webutation

১১ মার্চ, ২০১২

Festivals: ইহুদিদের ধর্মীয় উৎসবাদি।


শরীয়ত অনুসারে ইহুদিরা বৎসরে একদিন একরাত অর্থাৎ ২৪ ঘন্টা রোজা রাখে। এ ছাড়াও অনেকে বৎসরের বিভিন্ন দিনে রোজা রাখে। বিপদের সময় দয়াময় খোদার সাহায্য চেয়ে বা অন্য কোন কারণেও রোজা রাখে। রোজার সঙ্গে প্রার্থনাও জড়িত। সাধারনতঃ এক নাগাড়ে একদিনের বেশী তারা রোজা রাখে না। 

Passover Course.
শনিবার ইহুদিদের বিশ্রাম ও এবাদতের দিন। শুক্রবার সন্ধ্যে ৬টা হতে শনিবার সন্ধ্যে ৬টা পর্যন্ত সময়টাকে এই বিশ্রামবার বলে ধরা হয়। এদিনে তারা সিনাগগে একসঙ্গে মিলিত হয়ে তাদের ধর্মগ্রন্থ (Torah) পাঠ করে এবং এবাদতে মশগুল থাকে। 

বৎসরের মধ্যে ইহুদিরা বেশ কয়েকটি ঈদ উৎসব (Festivals) পালন করে। তারমধ্যে তিনটি বিশেষ ঈদ পালন করার জন্যে দেশের সকল ইহুদি জেরুজালেমে উপস্থিত হয় সেখানকার প্রধান এবাদতখানায় এবাদত ও ঈদের অন্যান্য আচার-অনুষ্ঠানাদি সম্পন্ন করার জন্যে। ইহুদিরা বৎসরে নিম্নের ঈদগুলি পালন করে-

ক) ঈদুল ফেসাখ (Passover or Pesach)- মিসরের শাসক ফেরাউনের হাত থেকে ইহুদিরা যেদিন উদ্ধার পেয়েছিল, সেদিনটিকে স্মরণ করে তারা এই ঈদ পালন করে।

ঈদুল সুক্ক পালনে তৈরী কুঁড়েঘর।
খ) ঈদুল মাত‘ছ (Matzah)- ইব্রাণী মাত‘ছ শব্দের অর্থ খামিহীন রুটি। ঈদুল ফেসাখের পরের সাত দিন ধরে এই ঈদ পালন করা হয়। খামি দিয়ে রুটি না খাওয়া এই ঈদের একটি বিশেষ দিক।

গ) ঈদুল খেমীশশীম (Khemishim)- ইব্রাণী খেমীশশীম অর্থ ৫০তম। ঈদুল ফেসাখের পরে পঞ্চাশ দিনের দিন এই ঈদটি পালন করা হয়।

Hanukkah.
ঘ) ঈদুল সুক্ক (Sukkos)- ইব্রাণী সুক্ক অর্থ কুঁড়েঘর। ইহুদিরা মরু এলাকায় ৪০ বৎসর তাম্বুতে বাস করেছিল। সেকথা মনে করার জন্যে বৎসরের এক বিশেষ সময়ে আট দিন ধরে তারা গাছের ডাল-পালার তৈরী কুঁড়েঘরে বাস করে।

ইয়োম কিপ্পুর পালনে সিনাগগে।
ঙ) ঈদুল হানাকা (Hanukkah)- ইব্রাণী হানাকা শব্দের অর্থ উৎসর্গ। সিরিয়ার সম্রাট এন্টিওকাস এপিফ্যানিস জেরুজালেমের এবাদতখানার বেদীটি অপবিত্র করেছিল বেদীর উপর শুকর উৎসর্গ করে। ১৬৪ খ্রীঃপূঃ এহুদা ম্যাক্কাবিয়াস নামে এক ইহুদি সেই বেদীটি বদলিয়ে নতুন বেদী দান করেছিলেন। এই বেদীটি যেদিন খোদার উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছিল, সেই দিনটি স্মরণ করে আট দিন ধরে এই ঈদটি পালন করা হয়।

চ) ঈদুল ইয়োম কিপ্পুর (Yom Kippur)- এই দিনে ইহুদিরা রোজা রাখে এবং মহাঈমাম তার নিজের এবং সমগ্র ইহুদি জাতির পাপ মোচনের জন্যে কোরবাণী করা পশুর রক্ত নিয়ে মহাপবিত্র স্থানে প্রবেশ করেন এবং সেখানে পবিত্র সাক্ষ্য সিন্দুকের (ব্যবস্থার বাক্সের) উপর হিস্যোপ গাছের ডালের সাহায্যে এই রক্ত ছিঁটান।

এছাড়া সম্রাট অহশ্বেরশ এর এক উচ্চ পদস্থ কর্মচারী হামান কর্তৃক ইহুদি জাতিকে ধ্বংস করার এক দুষ্ট পরিকল্পণা থেকে মুক্তিলাভ করেছিল ইহুদিরা রানী ইষ্টেরের সহায়তায়। ঐ উদ্ধার স্মরণ করার জন্যে প্রতি বৎসর মার্চ মাসের মাঝামাঝি সময়ে ইহুদিরা ‘পুরীম’(Purim) নামে একটি ভোজের উৎসব পালন করে থাকে।

সমাপ্ত।
ছবি: Wikipedia, commons.wikimedia, fourthmusketeer.blogspot.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন